FASHION AND TEXTILE LIVE


টেক্সটাইল ইঞ্জিনিয়ার কিংবা যে কোন ইঞ্জিনিয়ার এর জন্য স্টাডি লাইফ শেষ হওয়ার পর বই খাতা তুলে রাখা তার নিজের পায়ে কুঠার মারার সামিল।

টেক্সটাইল ইঞ্জিনিয়ার কিংবা যে কোন ইঞ্জিনিয়ার এর জন্য স্টাডি লাইফ শেষ হওয়ার পর বই খাতা তুলে রাখা তার নিজের পায়ে কুঠার মারার সামিল। স্টুডেন্ট লাইফে সময়, পরিবেশ, গাইডলাইন এর অভাবে অনেক কনটেন্ট পড়া হয় না, যা একজন টেকনোলজিস্ট এর জন্য সত্যিই লজ্জাজনক।
আমাদের দেশের ফরেইন টেকনোলজিস্ট দের সাথে যারা কাজ করেন দেখবেন তারা তাদের সাথে স্টাডি ম্যাটেরিয়াল রাখেন, এবং তা তারা নিয়োমিত চর্চা করেন এবং যারা তাদের সাথে কাজ করেন তাদের চর্চা করতে উদ্বুদ্ধ করেন।
ফলোশ্রুতিতে তাদের কন্সেপ্ট অনেক ভালো , এবং তাদের ম্যাকানিজম, প্রসিডিউর, সলিউশন করার দক্ষতা আমাদের চেয়ে ভিন্ন।
আমাদের ক্ষত্রে দেখা যায় মেজর পেলে অন্য সাব্জেক্ট ৫০% ধরি না, মেজর শেষ ৮০% ধরি না, ইন্টার্ন শেষ ১০০% বই ধরি না। আমরা ভাবি আমারা ইঞ্জিনিয়ার বোধ হয় হয়েই গেলাম। কিন্তু আমাদের সেন্স তখনি আসে যখন ভাইবা তে কাউন্ট এর সংজ্ঞা গুলিয়ে ফেলি।
জব করতে গিয়ে, কাস্টিক, সল্ট, সোডার ম্যাকানিজম ভুলে যাই, কেও প্রশ্ন করলে এড়িয়ে যাই, উল্টা পাল্টা উত্তর দেই।
আমাদের প্রকৃত সমস্যা হচ্ছে আমরা নিজেদের, ওভার স্মার্ট, ওভার কনফিডেন্ট, ওভার বিজি ভাবি।
এটা কি আমাদের মানায়।
আমরা ফরেইন দের সাথে নিজেদের তুলনা করি, কিন্তু আমরা কি তাদের মতো স্টাডি করি, তারা দিনে ১২ ঘন্টা জব করে আর ২৪ ঘন্টা তো ডিউটির রেকর্ড নাই কারো।
বেবিলন গ্রুপের একজন ফরেইনার বলেছিলেন
" যে সকল ইঞ্জিনিয়ার বা টেকনোলজিস্ট জব এর পর পড়া, স্টাডি ছেড়ে দিলো তাদের উচিৎ সার্টিফিকেট ছিড়ে ওয়াস রুমে ফ্লাস করে দেয়া, কারন এদের সার্টিফিকেট এর ভ্যালু লেস, জব এর পর স্টাডি আরো বাড়িয়ে দেয়া উচিৎ " ।
আমরা যদি স্টাডি না করি আমাদের ভেতর কন্সসেপ্ট গ্রো করবে না, আমাদের নন টেকনিকাল দের মতো সোডা দিলে রং ধরে কাটে না এমন ভাবে মুখস্থ কাজ করতে হবে।
আর যদি স্টাডি করি তো আমরা সোডার যায়গায় ট্রাই সোডিয়াম ফসফেট সোডার অর্ধেক পরিমান দিয়ে কস্ট সেইভিং এবং ডাইং করতে পারবো, ক্যামিকেল এর অনেক ফাংশনাল প্রপার্টি ব্যাবহার করতে পারবো, আবার অনেক যায়গায় অপব্যয় থেকে বাঁচাতে পারবো।
#নোট
টেকনিকাল সাব্জেক্ট ডাক্তারি পেশার মতো যা সারা জীবন স্টাডি করতে হয়, নতুন রোগ, নতুন ঔষধ ( নতুন সাবস্ট্রেট, নতুন ডাইজ ক্যামিকেল, নতুন প্রসেস )

No comments

Theme images by ElementalImaging. Powered by Blogger.